পোশাকের জমিন ভরে উঠছে বাংলা বর্ণমালায়


বাংলা লোকগাঁথা,ছড়া, কবিতা ছন্দে ও বর্ণের  মাধ্যমে ভাষা আন্দোলনের গৌরবগাঁথা নতুন প্রজন্মের শিশুদের মাঝে ছড়িয়ে  দিতে চট্টগ্রাম কলেজের অর্থনীতি বিভাগের সাবেক শিক্ষার্থী তন্বী রায় এক অভিনব উদ্যোগ গ্রহণ করেছেন। আর সেই উদ্যোগ বাস্তবায়নে নিজেই প্রতিষ্ঠা করেন অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠান ‘কৌশিকী’। কবিতা ছন্দে ও বর্ণের  মাধ্যমে ভাষা আন্দোলনের ইতিহাস ছড়িয়ে দিতে শিশুদের বাহারি পোশাকে ব্যবহার করা হচ্ছে  বাংলা বর্ণমালা,ছড়া সহ নানারকম গ্রাফিক আট।

প্যাশ্চাত্য সংস্কৃতির পাশাপাশি আবহমান কালের বাঙালী মানসিকতার  উন্মেষ, দেশ ও ভাষার প্রতি ভালোবাসা নিয়ে প্রতিটি শিশুর মননে দেশ প্রেমের  বীজ বপনের জন্য এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে জানালেন তন্বী।

‘কৌশিকী’র এ অভিনব উদ্যোগ  ইতোমধ্যে সচেতন অভিভাবক মহলে সাড়া ফেলেছে। শিশুদের বাহারি পোশাকে ব্যবহার করা হয়েছে বাংলা বর্ণমালা,ছড়া সহ নানারকম গ্রাফিক আর্ট।এটি একটি সম্পূর্ণ নতুন উদ্যোগ। শিশুদের পোশাকে বাংলা  ছড়ার এমন আকর্ষনীয় ব্যবহার ভাবনা আগে খুব একটা দেখা যায়নি।

কৌশিকী র  প্রতিষ্ঠাতা তন্বী’র মতে আজকাল ইন্টারনেটের যুগে শিশুরা আয় আয় চাঁদ মামা শেখার আগে ইংরেজি ছড়া শিখে ফেলে। যার ফলে আমাদের শিশুদের মধ্যে মাতৃভাষা র কবিতা,ছড়া নিয়ে চর্চার  উৎসাহ দেখা যায়না।তন্বী রায় আশা করেন প্রতিটি শিশুর প্রথম পাঠ হবে বাংলায়,মায়ের ভাষায়। সামনে আরও বড় পরিসরে পোশাকে ও মননে  ‘কৌশিকী’র এ চিন্তাভাবনাকে ছড়িয়ে দিতে চাই বাংলা ভাষাভাষি সকলের অন্তরে।

নিজস্ব প্রতিবেদক, ফোকাস চট্টগ্রাম ডটকম

0Shares